শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

রাষ্ট্রবিজ্ঞান কলেজ পর্যায়ে ৩, ৫, ৭ মার্কসের জন্য কেমন মার্কস পাবেন।

রাষ্ট্রবিজ্ঞান কলেজ পর্যায়ে ৩, ৫, ৭ মার্কসের জন্য কেমন মার্কস পাবেন।


১৮ তম নিবন্ধন পরীক্ষার প্রশ্নপত্রের প্যাটার্ন পরিবর্তন হওয়ার ফলে অনেকেই পরীক্ষা আশানুরূপ ভালো দিতে পারেননি। অনেকেই ১০ টি প্রশ্নের উত্তর পরিপূর্ণভাবে লিখতে পারেন নি। আবার অনেকেই হয়তো ১০ টি প্রশ্নের উত্তর লিখলেও সময়ের অভাবে মনের মত করে গুছিয়ে লিখতে পারেন নি। 

রাষ্ট্রবিজ্ঞান কলেজ পর্যায়ে ৭ টি প্রশ্নে ক এবং খ সৃজনশীল আকারে প্রশ্ন ছিল এবং ৩ টি প্রশ্ন সরাসরি ছিল। 

আজকের এই ভিডিও তে আপনাদের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের কলেজ পর্যায়ের প্রশ্নের মান বণ্টন ও লেখার ধরণ অনুযায়ী ৩ মার্কস ৫ মার্কস এবং ৭ মার্কসের জন্য কেমন নাম্বার পেতে পারেন সেই বিষয়টি আলোচনা করবো। 

৩ মার্কসের প্রশ্নের জন্য আপনারা যদি ২ লাইনের একটি ভূমিকা লিখেন এবং "ভূমিকা" কথাটি না লিখলেও চলবে এবং সাধারণ সংজ্ঞা ও ২ টা অথবা ৩ টা প্রামাণ্য সংজ্ঞা দিয়ে লিখে থাকেন সেক্ষেত্রে ৩ মার্কসের মধ্যে ৩ পাওয়া সম্ভব। তবে এভাবে লিখলে আপনি নিশ্চিত ২ পাবেন। 

৭ মার্কসের প্রশ্নের জন্য সামান্য একটু ভূমিকা এবং ১০ টি করে পয়েন্ট দিয়ে লিখলে ৭ এর মধ্যে ৬ পর্যন্ত পেতে পারেন। তবে এক্ষেত্রে ৫ ধরে হিসাব করবেন।  ৭-৮ টি করে পয়েন্ট দিলে ৫মার্কসও পেতে পারেন। 

তাহলে আপনি ৩ মার্কসের জন্য ২ এবং ৭ মার্কসের জন্য ৫ ধরে হিসাব করলে মোট ৬ টি প্রশ্নে আপনার মার্কস আসবে ৪২। এবং ১০ এর ক ও খ এর জন্য ৩.৫+৩.৫= ৭  ধরে হিসাব করবেন।

আর ৩ টি সরাসরি প্রশ্ন থেকে ৭ করে ধরলে মার্কস আসে ২১। 

তাহলে আপনার টোটাল মার্কস হবে= ৪২+৭+২১= ৭০ 

এখন অনেকেই সময়ের অভাবে ৭ টি প্রশ্নের উত্তর লিখতে পেরেছেন তাদের ক্ষেত্রে সর্বোচ্চ ৮ করে মার্কস দিলেও ৫৬ মার্কস আসে। সেক্ষেত্রে আপনার রেজাল্ট আসার সম্ভাবনা নেই বললেই চলে।

আবার যারা ৮ টি প্রশ্ন লিখেছেন তাদের ক্ষেত্রে সর্বোচ্চ মার্কস দিলেও ৬৪ মার্কস আসে। 

এখন আপনি ভেবে দেখুন আপনার প্রতিটি ১০ মার্কসের মধ্যে ৮ মার্কস আসবে কিনা? সেটা যদি না হয় তাহলে আপনার রেজাল্ট না আসার সম্ভাবনা রয়েছে। 

তবে সবচেয়ে চরম সত্য কথা হলো যারা ৭ টি অথবা ৮ টি প্রশ্ন লিখেছেন তাদের ক্ষেত্রে স্যার সর্বোচ্চ মার্কস নাও দিতে পারেন। 

তবে যারা ১০০ মার্কস বা ৯৫ মার্কসের উত্তর লিখে এসেছেন এবং আমার উপরিউক্ত বর্ণনা অনুযায়ী লিখেছেন তাদের ক্ষেত্রে রেজাল্ট আসার সম্ভাবনা অনেক গুণ বেশি।

আপনারা কে কয়টা প্রশ্ন লিখেছেন, কয়টা প্রামাণ্য সংজ্ঞা দিয়েছেন, কয়টা করে পয়েন্ট লিখেছেন ইত্যাদি ইত্যাদি কমেন্ট করে জানাতে পারেন। আশা করি আপনি কেমন মার্কস পাবেন সেই সম্পর্কে একটি ধারণা দিতে পারবো। 

আগামি ভিডিও তে সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ইতিহাস, ইসলামে ইতিহাস, অর্থনীতি ইত্যাদি সাবজেক্ট নিয়ে আলোচনা করবো। কাজেই ভিডিও ভালো লাগলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এবং আপনারা কোন বিষয় সম্পর্কে জানতে চাইছেন কমেন্ট করে জানাতে পারেন। 


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: