মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪

ডঃ মুহম্মদ ইউনুসের অজানা ব্যক্তিগত জীবন।

ডঃ মুহম্মদ ইউনুসের অজানা ব্যক্তিগত জীবন। 

ডঃ মুহম্মদ ইউনুসের অজানা ব্যক্তিগত জীবন।

১৯৬৭ সালে মুহম্মদ ইউনূস যখন যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছিলেন সেসময় ভেরা ফরোস্টেনকোর নামে এক রাশিয়ান মেয়ের সাথে পরিচিত হন। যিনি ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ে রাশিয়ান সাহিত্যের একজন ছাত্রী ছিলেন এবং যুক্তরাষ্ট্রের ট্রেন্টন, নিউ  জার্সিতে রাশিয়ান অভিবাসীদের কন্যা ছিলেন। 

তারা ১৯৭০ সালে একে অপরে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তারপর ইউনুস ও ভেরা চট্রগ্রামে থাকতে শুরু করেন। ইউনূসের ভেরার সাথে বিবাহ বিচ্ছেদ ঘটে ১৯৭৯ সালে। তাদের মেয়ে মনিকা ইউনূসের জন্মের ৪ মাস পরেই এই বিবাহ বিচ্ছেদ হয়। কারণ হিসেবে ভেরা দাবি করেন যে বাংলাদেশ একটি শিশু পালন করার জন্য উপযুক্ত জায়গা নয় এবং তিনি তার ৪ মাসের মেয়ে মনিকা ইউনুসকে নিয়ে নিউ জার্সিতে ফিরে যান। 

মনিকা নিউ ইয়র্ক সিটিতে একজন অপেরাটিক সোপ্রানো (শাস্ত্রীয় গানের শিল্পী) হিসেবে প্রতিষ্ঠিত হন। ইউনূস পরে আফরোজি ইউনূসকে বিয়ে করেন, যিনি তখন ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানের একজন গবেষক ছিলেন। পরবর্তীতে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানের অধ্যাপক হিসেবে নিযুক্ত হন। তাদের মেয়ে দীনা আফরোজ ইউনূস ১৯৮৬ সালে জন্মগ্রহণ করেন।

ইউনূসের ভাই মুহাম্মদ ইব্রাহিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের একজন প্রাক্তন অধ্যাপক এবং সেন্টার ফর মাস এডুকেশন ইন সায়েন্স (সিএমইএস)-এর প্রতিষ্ঠাতা, যা গ্রামের কিশোরীদের কাছে বিজ্ঞান শিক্ষা পৌঁছে দেয়। তার অন্য ভাই মুহাম্মদ জাহাঙ্গীর (মৃত্যু ২০১৯) বাংলাদেশে একজন টেলিভিশন উপস্থাপক এবং সামাজিক কর্মী ছিলেন।

শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: