মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪

চাকরি হচ্ছে না? অন্তত জীবনে একবার হলেও পড়ুন।

চাকরি হচ্ছে না? অন্তত জীবনে একবার হলেও পড়ুন।  

চাকরি হচ্ছে না, অন্তত জীবনে একবার হলেও পড়ুন।

চাকরি হচ্ছে না অনেকেই চরম হতাশায় ভুগছেন। আপনার মাথা কুড়ে কুড়ে খাচ্ছে আর বলছে, আমি অনেক ভালো ছাত্র, আমার রেজাল্ট ও অনেক ভালো অথচ আমার চাকরি হচ্ছে না। এটা মনে হয় আমার কপালে নেই। আমার চেয়ে অনেক দুর্বল ছাত্র আজ সরকারি চাকরি করছে। এমন নানা প্রশ্ন আপনার মনের ভিতর উঁকি দিচ্ছে।  

আসলে আপনি নিজেও জানেন না কিভাবে আপনি আপনার নিজের পায়ে কুড়াল মারছেন। আজকে আমি আমার জীবন থেকে নেওয়া এমন কিছু গুরুত্বপূর্ণ কথা আপনাদের সাথে শেয়ার করবো যেগুলো আপনি যদি একবার মনোযোগ দিয়ে শোনেন এবং সেই অনুযায়ী কাজ করেন ইনশাল্লাহ আপনার আগামী ৬ মাসের মধ্যে একটি ভালো চাকরি হয়ে যাবে। জীবনে মাত্র ৬ টা মাস এভাবে চলুন দেখবেন সফলতা আপনার হাতের মুঠোই। এরপর আর কষ্ট করতে হবে না আগামী দিনগুলোতে যতদিন পর্যন্ত পৃথিবীতে বাঁচবেন ততদিন পর্যন্ত আর হতাশা বা টেনশন করতে হবে না।  

সফল হওয়ার পেছনের ২০ টি মূলমন্ত্র আমি নিজেই লিখেছি এবং আমি একজন সফল ব্যক্তি। এই ২০ টি মূলমন্ত্র আমার জীবনের বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করেই লিখেছি। সেগুলোই আজ আপনাদের কাছে শেয়ার করছি খুব মনোযোগ দিয়ে শুনুন আশা করি আপনার জন্য খুব শীঘ্রই ভালো কিছু অপেক্ষা করছে।   

১। আমি এখনও হতাশ কিন্তু সফল হওয়ার মূলমন্ত্রও জানি। শুধু সময়ের অপেক্ষা, সকল পরাজয়ের গ্লানি, একটি মাত্র জয় দিয়েই ঘুচিয়ে দিব। "সাজেদুর"

২। মেধা ও পরিশ্রম কখনই বৃথা যায় না। লেগে থাকো পাবে, তুমি অবশ্যই পাবে। "সাজেদুর"

৩। জীবনে একটিমাত্র প্রতিজ্ঞা করো, একাধিক নয়, যতক্ষন পর্যন্ত জয় না আসে ততক্ষন পর্যন্ত সেখান থেকে একটুও সরে দাঁড়াবে না। "সাজেদুর"

৪। সফল হওয়ার জন্য সবসময় কিছু মানুষ থেকে দূরে থাকতে হবে, খেয়াল করে দেখো তারা হয়তো তোমার খুব কাছের মানুষ যারা তোমাকে সবসময় ব্যবহার করে, কিন্তু তোমার খারাপ সময়ে তারা পাশে থাকবে না, তুমি তাদের কখনও ছিলে না, তাদের কখনও নও। "সাজেদুর" 

৫। পৃথিবীর কোন সম্পর্ক স্থায়ী নয়, স্থায়ী সম্পর্ক হবে তোমার পেশা ও কর্মের সাথে। কেননা কর্মই তোমাকে বাঁচিয়ে রাখবে। কাজেই সেটির উপর বেশি ফোকাস করো। "সাজেদুর"

৬। যারা একটু উপরে উঠে যায় তাদের নিচে নামাতে যেও না, গীবতও করো না। শুধু তাদের থেকে দূরে থেকো। যেদিন তোমার ভালো সময় আসবে মনে রেখো সেদিন তারা এমনিতেই তোমাকে খুঁজবে অথবা তোমার সফলতায় জ্বলবে, তাতে তোমারই জয়। "সাজেদুর" 

৭। আমি জানি কিন্তু আরও জানবো, আমি মেধাবী কিন্তু আরও জ্ঞান অন্বেষণ করবো, আমি আমার মেধা ও মননকেই গড়বো। "সাজেদুর"

৮। সবসময় ফার্স্ট হবো, সেকেন্ড নয়, তাহলে অন্তত থার্ড হতে পারবো। "সাজেদুর"

৯। নির্ঘুম রাত কাটাও, তুমিও কখনই মরবে না, কারণ তুমি কোন একটি জয়ের অন্বেষণ করছো। "সাজেদুর"

১০। এমনি এমনি পেয়ে যাবে তা কি কখনই হয়? চোখের নিচে কালি পড়বে না, চেহারা ভাঙবে না, অথচ তুমি ভাগ্যের দোষ দিবে। "সাজেদুর" 

১১। ব্যাচেলর অবস্থায় রান্না বান্নার ঝামেলা থাকলে, শুধুমাত্র ডাল ও চাল দিয়ে চুলাই বসাও তাতে অন্তত খিচুড়ি ভাবটা আসবে, সেখানে সময়ও বাঁচবে। অন্তত পক্ষে ৩০ দিন এভাবে চলবে, যদি তোমার সামনে একটি চাকরির পরিক্ষা থাকে। আমি নিজেও করেছিলাম। "সাজেদুর"

১২। পৃথিবীর বেশিভাগ হতভাগা বেকারদের অর্থের অভাবে পড়তে হয়, আমিও পড়েছি,বারবার পড়েছি, তুমিও হয়তো এই দলেরই একজন, তাই বলে থেমে যাবে, নিজের মেধা ও যবনিকা কে টুটি ধরে চেপে ধরবে।"সাজেদুর"

১৩। কে বলেছে তুমি মেধাবী নও, তুমি অবশ্যই মেধাবী কিন্তু তুমি পরিশ্রমী নও। "সাজেদুর"

১৪। বন্ধ,বন্ধু কত ধরণের বন্ধু মাঝে মাঝে স্বপ্নও দেখে ফেলো যদি বন্ধুরা সবাই মিলে গলা জড়িয়ে ঘুমাতে পারতেম। যেদিন তুমি হতাশার চরম শিখরে পৌঁছে যাবে আর তোমার বন্ধুরা যখন একটু উপরে উঠে যাবে সেদিন টের পাবে ঐ বন্ধুরা তোমার ধরা ছোঁয়ার অনেক বাইরে চলে গেছে। "সাজেদুর" 

১৫। চাকরি পাওয়ার আগে ভালো বন্ধু নেই বললেই চলে, একটু খেয়াল করে দেখুন যারা আছে তারা অধিকাংশই পরোক্ষভাবে ক্ষতি করছে। "সাজেদুর"

১৬। এমনভাবে বই পড়ো যাতে বইও লজ্জা পাই, বিরক্তি হয়। "সাজেদুর"

১৭। তোমার এক একটি হতাশাকে অভিজ্ঞতা মনে করো, তাহলে হতাশা একদিন তোমার কাছ থেকে পালানোর চিন্তা করবে। "সাজেদুর"

১৮। স্ত্রী, সন্তান, পিতা, মাতার চেয়ে ভালো বন্ধু বা সহায়ক আর কেউ হতে পারে না। আর যারা থাকে তাদের পেছনে স্বার্থ থাকে। চাকরি পাওয়ার পরে সহকর্মীদের সাথেই তোমার ভালো সময় কেটে যাবে। এর আগে বন্ধু, সই, মিতা, ও দোস্তগিরি বাদ দাও। "সাজেদুর"

১৯। আমি জানি আমি পারবো, কিন্তু এবার না পারিলে সামনের বার অবশ্যই পারবো এমন চিন্তা কখনই করবে না। সবসময় ভাববে যা করার এবারই করবো ইনশাল্লাহ জয় আসবে। "সাজেদুর"

২০।  মরা পর্যন্ত মরো, পড়তে পড়তে মরো, তাও ভাই কিছু একটা করো। " সাজেদুর"

প্রিয় চাকরি প্রার্থী ভাই বোনেরা আমি নিজেও জানি বেকার থাকা কতটা কষ্টের ও লজ্জার। কাজের আমার কথাগুলো মনোযোগ দিয়ে মেনে চলার চেষ্টা করুন আশা করি খুব শীঘ্রই ভালো কিছু হবে। এই ২০টি উক্তির সাথে কোনটি আপনার জীবনের সাথে হুবহু মিলে যায় কমেন্ট করে জানাবেন। কোন কোন উক্তি গুলো আপনার কাছে অত্যান্ত ভালো লেগেছে সেটি কমেন্টের মাধ্যমে জানান। সবাই ৫ ওয়াক্ত নামাজ পড়ুন,চরিত্র সুন্দর করুন, ভালো থাকুন, সুস্থ থাকুন "আল্লাহ্‌ হাফেজ"।


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: