বুধবার, ২৮ আগস্ট, ২০২৪

১৮ তম নিবন্ধনে আমার রেজাল্ট আসবে কি?

১৮ তম নিবন্ধনে আমার রেজাল্ট আসবে কি?
১৮ তম নিবন্ধনে আমার রেজাল্ট আসবে কি? 

প্রিয় ১৮ তম নিবন্ধন পরীক্ষার্থী ভাই বোনেরা আশা করি সকলেই ভালো আছেন। আমি কমেন্টে সবচেয়ে বেশি যে ধরণের প্রশ্নের সম্মুখীন হয়েছি সেই সকল প্রশ্ন নিয়ে আজকের আয়োজন। আপনারা ১৮ তম রিটেন রেজাল্ট নিয়ে বেশ দুশ্চিন্তায় আছেন সেটি আপনাদের কমেন্টস দেখেই আমি বুঝতে পারছি। 

চলুন ১৮ তম রিটেন পরীক্ষা অনুযায়ী আপনাদের কমন কিছু প্রশ্নের উত্তর ঝটপট দিয়ে ফেলি।

১ প্রশ্নঃ  আমি ৭০ বা ৮০ মার্কসের উত্তর করেছি আমার রেজাল্ট আসবে কি? 

উত্তরঃ যে যাই বলুক না কেন আমি মনে করি শিক্ষক নিবন্ধন পরিক্ষা হলো সবচেয়ে প্রতিযোগিতামূলক পরিক্ষা। এখানে সবচেয়ে বেশি পরীক্ষার্থী পরীক্ষা দিয়ে থাকে। কাজেই প্রতিযোগিতার হারও অনেক বেশি। সেক্ষেত্রে আপনি ৭০ বা ৮০ মার্কসের উত্তর লিখে পাশ করা অনেক কঠিন ব্যাপার। কথায় বলে না, ভাগ্যে গুণে যদি হয় তাছাড়া সম্ভব না।

পরামর্শ বা করনীয়ঃ এখন যারা ৭০ বা ৮০ মার্কসের উত্তর করেছেন তারা মন খারাপ না করে আবার চেষ্টা করুন অন্যান্য জবের ট্রাই করুন। আল্লাহ্‌ পাক নিশ্চয়ই আপনাদের জন্য ভালো কিছু রেখেছেন।

২ প্রশ্নঃ আমি ৯০ মার্কসের উত্তর করেছি আমার রিটেন রেজাল্ট আসবে কি?

উত্তরঃ সহজ কথায় আপনার রেজাল্ট আসার সম্ভাবনা রয়েছে। কেননা এবার প্রশ্নের প্যাটার্ন ভিন্ন ছিল, প্রশ্নে কোন অথবা ছিল না। বেশিরভাগ পরীক্ষার্থী প্রশ্ন দেখেই ঘাবড়ে গেছে। এজন্য অল্প সময়ে বেশিরভাগ পরীক্ষার্থী ১০০ মার্কসের উত্তর লিখতে পারিনি। কাজেই আপনি যদি ৯০ মার্কসের উত্তর ভালোভাবে লিখতে পারেন তাহলেও আপনার রেজাল্ট আসার চান্স রয়েছে। এতে কোন সন্দেহ নাই।

৩ প্রশ্নঃ আমি ৭ টি প্রশ্ন ভালো লিখেছি ২ টা প্রশ্ন মোটামুটি লিখেছি ১ টা প্রশ্ন কমন ছিল না বানিয়ে লিখেছি আমার কি রেজাল্ট আসবে? 

উত্তরঃ সহজ কথায় আপনার রিটেন রেজাল্ট আসার চান্স ৫০% পারসেন্ট। হাতের লেখা যদি ভালো হয় এবং প্রথম থেকে শেষ পর্যন্ত হাতের লেখা সেইম থাকে এবং বানিয়ে লিখলেও যদি প্রশ্নের সাথে উত্তর সামঞ্জস্য থাকে তাহলে রেজাল্ট আসতে পারে। কিন্তু প্রথমে ৭ টি প্রশ্ন ভালো লিখলেন এবং শেষের ৩ টি প্রশ্নে হাতের লেখা বিশ্রী এবং বড় বড় ও ফাঁকা ফাঁকা করে লিখে খাতা ভরাট করলে সোজা কথা রেজাল্ট আসবে না। 

৪ প্রশ্নঃ আমি বড় প্রশ্ন ৩ টি ভালো লিখেছি ১ টি মোটামুটি লিখেছি আর ১ টি বানিয়ে লিখেছি  এবং ছোট প্রশ্ন ৫টি মোটামুটি লিখেছি আমার রেজাল্ট  কি আসবে? 

উত্তরঃ এক কথায় আপনার রেজাল্ট আসবে না। কারণ এভাবে লিখলে আপনার ৬০ মার্কস কাভার করবে না। 

৫ প্রশ্নঃআমি বড় প্রশ্ন ৪ টি ভালো লিখেছি ১ টি মোটামুটি লিখেছি  এবং ছোট প্রশ্ন ৫টি  ভালো লিখেছি আমার রেজাল্ট  কি আসবে? 

উত্তরঃ হ্যাঁ আপনার রেজাল্ট আসবে। আপনার হাতের লেখা যদি মোটামুটি ভালো হয় এবং বড় প্রশ্নের জন্য ১২ টি করে পয়েন্ট এবং সংজ্ঞামূলক প্রশ্নে ২-৩ টি করে প্রামাণ্য সংজ্ঞা লিখেন এবং ছোট প্রশ্নের জন্য ৫-৭ টি করে পয়েন্ট অথবা সংজ্ঞামূলক প্রশ্নের জন্য ২-৩ টি করে প্রামাণ্য সংজ্ঞা দিয়ে থাকেন তাহলে আপনার রেজাল্ট আসার চান্স অনেক বেশি। 

৬ প্রশ্নঃ সামাজিক বিজ্ঞান অনুষদে কত পেলে রেজাল্ট আসবে?

উত্তরঃ ৫৫ মার্কস পেলে আপনি টিকবেন। ৬০ মার্কস পেলে আপনার চাকরি নিশ্চিত হবে। ৬৫ মার্কস পেলে ভালো ভালো স্কুল পছন্দ দিয়ে চাকরি পাবেন। আর ৭০ পেলে যেই স্কুল প্রথম পছন্দ দিবেন সেটাই পাওয়ার চান্স প্রায় ১০০%। 

প্রশ্ন ৭ঃ কলেজ পর্যায়ে প্রভাষক পদে কত মার্কস পেলে চাকরি নিশ্চিত হবে? 

উত্তরঃ এবার ৬৫ প্লাস মার্কস পেলে কলেজ পর্যায়ে প্রায় সকল সাবজেক্টে চাকরি নিশ্চিত হবে। এতে কোন সন্দেহ নেই। তবে কিছু কিছু সাবজেক্ট আছে যেগুলোতে হবে না। কারণ ঐ সকল সাবজেক্টের শুন্যপদ খুবই কম। তাদের ক্ষেত্রে ৭০, ৭৫ বা তারও বেশি মার্কস লাগতে পারে। 

আপনার আরও কিছু জানার থাকলে কমেন্ট করে জানতে পারেন। এখনও যারা আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করেননি তারা এখনই সাবস্ক্রাইব করে পাশেই থাকুন। আগামিতে আরও একটি সুন্দর ভিডিও এর অপেক্ষায় সেই পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন। সকলেই ৫ ওয়াক্ত নামাজ কায়েম করুন। আল্লাহ্‌ হাফেজ। 


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: