শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪

২০২৩ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা।

২০২৩ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা।

২০২৩ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকাটি তোমাদের সাথে শেয়ার করছি। এই আর্টিকেলে ২০২৩ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নামের তালিকা বিস্তারিত ভাবে তুলে ধরা হল যেগুলো আগত সকল প্রতিযোগিতা মূলক পরীক্ষাতে খুবই কাজে লাগবে। কাজেই দেরি না করে ঝটপট মুখস্থ করে ফেলুন।   
 
১৯০১ সাল থেকে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের সম্মানে এবং নামানুসারে মোট ছয়টি বিষয়ে (পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য ও শান্তি) নোবেল পুরস্কার প্রদান করা হয়ে আসছে। ২০২৩  সালে সাহিত্যে, চিকিৎসা, পদার্থবিজ্ঞান, শান্তি, রসায়ন ও অর্থনীতিতে অবদানের জন্য নোবেল জেতেন মোট ১১ জন ব্যক্তিত্ব।  

২০২৩ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা নিচে দেওয়া হলোঃ    

২০২৩ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীঃ   
২০২৩ সালে চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছরও নোবেল পুরস্কারে ভূষিত হলেন দুই বিজ্ঞানী। ২০২৩ সালে চিকিত্সায় নোবেল পুরস্কার পেলেন ক্যাটালিন কারিকো (হাঙ্গেরী) এবং ড্র উইসম্যান (মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা)। 
 
২০২৩ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীঃ  
২০২৩ সালের পদার্থ বিজ্ঞানে  নোবেল পুরস্কার পেয়েছেন মোট তিন জন । বিজয়ীরা হচ্ছেন-যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির পিয়েরে অ্যাগোস্টনি, জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অব কোয়ান্টাম অপটিকসের ফিরেন্স ক্রাসজ এবং সুইডেনের লন্ড ইউনিভার্সিটির অ্যান লরিয়েল।

২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীঃ 
২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের লেখক ও নাট্যকার ইয়োন ফসে। রয়্যাল সুইডিশ একাডেমি গত বৃহস্পতিবার (৫ অক্টোবর) সম্মানজনক এ পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করেছে।

২০২৩ সালে রসায়ন বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীঃ   
কোয়ান্টাম ডটের আবিষ্কার ও উন্নয়ন এবং ন্যানোপার্টিকলের আকার ও বৈশিষ্ট্য নির্ধারণে অবদান রাখার জন্য চলতি বছর রসায়নে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। গত বুধবার (৪ অক্টোবর) রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স তাদের নাম ঘোষণা করেছে।

বিজয়ীরা হলেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির মুঙ্গি জি বাউইন্ডি, কলম্বিয়া ইউনিভার্সিটির লুইস ই ব্রাস এবং ন্যানোক্রিস্টালস টেকনোলজির ইনকরপোরেশনের আলেক্সি ই.ইকিমভ।

২০২৩ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ীঃ  
শান্তিতে নোবেল পেলেন ইরানের মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদী। গত শুক্রবার (৬ অক্টোবর) নোবেল কমিটি তার নাম ঘোষণা করে।  নোবেল কমিটি জানায়, ইরানে নারী নিপীড়নের বিরুদ্ধে লড়াই এবং মানবাধিকার ও সবার জন্য স্বাধীনতার পক্ষে তার যে প্রচেষ্টা, সেজন্য তিনি এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

২০২৩ সালে অর্থনীতিতে নোবেল পুরষ্কার বিজয়ীঃ 
চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন অধ্যাপক ক্লদিয়া গোল্ডিন। রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২৩ সালের নোবেল বিজয়ী হিসাবে সোমবার ( ৯ অক্টোবর ) যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপকের নাম ঘোষণা করেছে।

১। প্রশ্নঃ ২০২৩ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন কে ? তিনি কোন দেশের নাগরিক?  
উত্তরঃ ২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের লেখক ও নাট্যকার ইয়োন ফসে।  
 
২। প্রশ্নঃ ২০২৩ সালে শান্তিতে নোবেল বিজয়ী কে?  
উত্তরঃ শান্তিতে নোবেল পেলেন ইরানের মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদী। গত শুক্রবার (৬ অক্টোবর) নোবেল কমিটি তার নাম ঘোষণা করে।

৩। প্রশ্নঃ ২০২৩ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী হয়েছেন কে? তিনি কোন দেশের নাগরিক?
উত্তরঃ চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন অধ্যাপক ক্লদিয়া গোল্ডিন। তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক 

৪। প্রশ্নঃ ২০২৩ সালে পদার্থে নোবেল বিজয়ী হয়েছেন কারা? তারা কোন দেশের নাগরিক?  
উত্তরঃ ২০২৩ সালের পদার্থ বিজ্ঞানে  নোবেল পুরস্কার পেয়েছেন মোট তিন জন । বিজয়ীরা হচ্ছেন-যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির পিয়েরে অ্যাগোস্টনি, জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অব কোয়ান্টাম অপটিকসের ফিরেন্স ক্রাসজ এবং সুইডেনের লন্ড ইউনিভার্সিটির অ্যান লরিয়েল।

৫। প্রশ্নঃ ২০২৩ সালে রসায়নে নোবেল বিজয়ী হয়েছেন কারা?  তাঁরা কোন দেশের নাগরিক?  
উত্তরঃ চলতি বছর রসায়নে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। বিজয়ীরা হলেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির মুঙ্গি জি বাউইন্ডি, কলম্বিয়া ইউনিভার্সিটির লুইস ই ব্রাস এবং ন্যানোক্রিস্টালস টেকনোলজির ইনকরপোরেশনের আলেক্সি ই.ইকিমভ।

৬। প্রশ্নঃ ২০২৩ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ী হয়েছেন কারা? তাঁরা কোন দেশের নাগরিক? 
উত্তরঃ ২০২৩ সালে চিকিত্সায় নোবেল পুরস্কার পেলেন ক্যাটালিন কারিকো (হাঙ্গেরী) এবং ড্র উইসম্যান (মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা)।  



শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: