শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪

এবার পরীক্ষকরা কেমন মার্কস দিচ্ছে। কাট মার্কস কেমন হবে।

এবার পরীক্ষকরা কেমন মার্কস দিচ্ছে। কাট মার্কস কেমন হবে।

১৮ তম লিখিত ফলাফলের জন্য অধীর আগ্রহে যারা অপেক্ষা করছেন ভিডিও টি আজ তাদের জন্য। আজকের ভিডিও তে পরীক্ষকরা কেমন মার্কস দিচ্ছে, কোন বিষয়ে কেমন মার্কস পেলে লিখিত পরীক্ষায় আপনি টিকবেন, খাতা দেখার কাজ কতদূর পর্যন্ত হলো, এবং ১৮ তম লিখিত ফলাফল কবে দিবে এই সকল বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। কাজেই ভিডিও টি টেনে টেনে না দেখে সম্পূর্ণ দেখুন।
 
১৮ তম লিখিত পরীক্ষা গত যে কোন নিবন্ধনের তুলনায় কঠিন ছিল। কেননা পূর্বে কোন নোটিশ ছাড়াই এনটিআরসিএ প্রশ্নপত্রের প্যাটার্ন পরিবর্তন করেছে যার ফলে কাট মার্কস অনেকটা কমে গেছে। আমি কিছু পরীক্ষকের মাধ্যমে জানতে পারলাম এবার কোন কোন সাবজেক্টে কেমন কাট মার্কস হবে। এখানে আলাদা আলাদা কোন সাবজেক্টের কাট মার্কস আলোচনা না করে আপনাদের একটি সুনির্দিষ্ট ধারণা দিব। কেননা একটি করে সাবজেক্টের কাট মার্কস বলতে গেলে ভিডিও টি দীর্ঘ হবে।

প্রথমে আসি সামাজিক বিজ্ঞান অনুষদে স্কুল পর্যায়ে চাকরি নিশ্চিত পেতে হলে আপনার মার্কস লাগবে ৬০। পরীক্ষা যত কঠিনই হোক না কেন এই সাবজেক্টে প্রতিযোগিতা অনেক অনেক বেশি। ৫৫ মার্কস পেয়েও হয়তো টিকবেন কিন্তু চাকরি নিশ্চিত হতে হলে আপনার ৬০ মার্কস টারগেট রাখতে হবে।

কলেজ পর্যায়ে সামাজিক বিজ্ঞান অনুষদের সাবজেক্ট গুলোতে ৬০ মার্কস পেলে আপনার রেজাল্ট আসবে। এখানে কিছু কিছু সাবজেক্টে শুন্য পদ কম আছে। যেই সাবজেক্ট গুলোতে শুন্যপদ কম তাদের ৭০ মার্কস পেতে হবে। যাদের শুন্যপদ মোটামুটি আছে তাদের ৬৫ পেলেই চাকরি নিশ্চিত হবে। তবে ৬০ পেলেও এবার চাকরি হওয়ার সম্ভাবনা ৯০ পারসেন্ট।

বাংলা, ইংরেজি এবং গণিত স্কুল পর্যায়ে ৫৫ প্লাস এবং কলেজ পর্যায়ে ৬০ প্লাস পেলেই চাকরি নিশ্চিত আশা করা যায়।

আমি যদি আরও সহজ করে আপনাদের বলি, তাহলে যে সকল সাবজেক্টে শুন্যপদ অনেক বেশি তাদের ৫০ প্লাস মার্কস পেলে এবার চাকরি নিশ্চিত হবে। যাদের সাবজেক্টে শুন্যপদ ২০০-৫০০ এর মধ্যে তাদের মার্কস ৬০ লাগবেই। যাদের সাবজেক্টে শুন্যপদ ১০০-২০০ এর মধ্যে তাদের ৬৫ পেলে চাকরি নিশ্চিত হবে। আর যাদের সাবজেক্টে শুন্যপদ ১০০ বা তার নিচে তাদের ৭০ প্লাস মার্কস লাগবে।

এবার আসি খাতা দেখা কতদূর হলো, ইতিমধ্যে প্রথম পরীক্ষকের খাতা দেখার কাজ প্রায় শেষ এখন দ্বিতীয় পরীক্ষকের কাছে জমা দেওয়া হচ্ছে। আশা করা যায় এই মাসের শেষের দিকে খাতা দেখার কাজ শেষ হবে। তাহলে আশা করা যায় অক্টোবরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে রেজাল্ট দেওয়ার সম্ভাবনা প্রায় ১০০ পারসেন্ট।   

শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: