বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪

১৮ তম ভাইভা মান বন্টন ও টিপস।

১৮ তম ভাইভা মান বন্টন ও টিপস।  

১৮ তম ভাইভা মান বন্টন ও টিপস।

প্রিয় ১৮ তম নিবন্ধন ভাই বোনেরা আজকের ভিডিওতে ১৮ তম ভাইভা সম্পর্কে আলোচনা করবো। ভাইভা নিয়ে যারা দুশ্চিন্তায় আছেন, আজকের এই ভিডিও টি দেখার পর আপনার আর ভাইভা নিয়ে মোটেই চিন্তা করা লাগবে না। ১৮ তম ভাইভাতে আপনারা এমনিতেই পাশ করবেন। এর জন্য সিরিয়াসলি পড়াশোনা করার তেমন কোন প্রয়োজন নেই। চলুন কিভাবে আপনারা খুব সহজেই ভাইভাতে উত্তীর্ণ হবেন তার কিছু যুক্তি উপস্থাপন করি।

শিক্ষক নিবন্ধনের ভাইভা মূলত ২০ মার্কস হয়ে থাকে। এই ২০ মার্কস আবার ২ ভাগে বিভক্ত।

  1. একাডেমিক রেজাল্ট   - ১২ 
  2. ড্রেস কোড + প্রশ্নোত্তর- ০৮ 

  তাহলে ১২+৮= ২০ মার্কস

১. একাডেমিক রেজাল্টের  ১২ মার্কস আবার ৩ ভাগে বিভক্ত রয়েছে যথাক্রমে,

  1. এসএসসি রেজাল্ট - ০৪
  2. এইচএসসি রেজাল্ট- ০৪
  3. গ্রাজুয়েশন রেজাল্ট- ০৪

   তাহলে ৪+৪+৪=১২ মার্কস

বিশেষ দ্রষ্টব্যঃ যদি ফার্স্ট ক্লাস থাকে তাহলে প্রতিটিতে পাবেন ৪ মার্কস করে, আর যদি সেকেন্ড ক্লাস থাকে তাহলে ৩ মার্কস করে এবং যদি থার্ড ক্লাস থাকে তাহলে পাবেন ২ মার্কস করে এই ১২ মার্কসের মধ্যে আপনাকে পাশ করতে হলে অবশ্যই ৪০% মার্কস পেতে হবে। তাহলে আপনাকে ১২ মধ্যে প্রায় ৫ এর কাছাকাছি মার্কস পেতে হবে। যা আপনি এমনিতেই পেয়ে বসে আছেন।

২. ড্রেস কোড, বাচনভঙ্গি ও পারফর্মেন্স + প্রশ্নোত্তর ও ড্রয়িং এর ০৮ মার্কস আবার ২ ভাগে বিভক্ত যথাক্রমে,

  1. ড্রেস কোড- ০৪
  2. প্রশ্নোত্তর    - ০৪

তাহলে ৪+৪= ৮ মার্কস

বিশেষ দ্রষ্টব্যঃ যদি ড্রেস কোড, বাচনভঙ্গি ও পারফর্মেন্স খুব ভালো হয় তাহলে ০৩ ± মার্কস পাবেন এবং যদি প্রশ্নোত্তর ও ড্রয়িং এ ভালো হয় তাহলে পাবেন ০৩ ± মার্কস পাবেন

এই ০৮ মার্কসের মধ্যে আপনার পাশ করতে হলে ৪০% মার্কস পেতে হবে। তাহলে ৮ এর মধ্যে ৩.২ মার্কস পেতে হবে। যেটা আপনি অনায়াসে ড্রেস কোডের মাধ্যমে পেয়ে যাবেন। সেক্ষেত্রে দেখা যায় কিছু প্রশ্নের উত্তর করতে না পারলেও পাশ করে যাবেন। তবে আপনি দুই একটি প্রশ্নের উত্তর তো দিতেই পারবেন। কাজেই ভাইভাতে ফেল করার কোন সুযোগ নেই। আমি মনে করি ভাইভাতে যারা ফেল করে তাদের কাগজপত্র ঠিক থাকে না অথবা ব্যবহার ও বাচনভঙ্গি ভালো না। তাছাড়া ভাইভাতে ফেল করা কঠিন বরং পাশ করা একবারেই ইজি। 


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: