শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

নিবন্ধন ভাইভার জন্য কি কি কাগজ লাগে ও বিশেষ কিছু পরামর্শ।

নিবন্ধন ভাইভার জন্য কি কি কাগজ লাগে ও বিশেষ কিছু পরামর্শ।

প্রিয় নিবন্ধন পরীক্ষার্থী ভাই বোনেরা আজকের ভিডিও তে আলোচনা করবো তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার জন্য কোন কোন ডকুমেন্টস সঙ্গে নিয়ে যেতে হবে। এছাড়াও নিবন্ধনের মৌখিক পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে অভিজ্ঞতার আলোকে এমন কিছু পরামর্শ দিব যেগুলো অবশ্যই ভাইভা তে অংশগ্রহণ করার আগে একবার হলেও দেখে যেতে হবে। আমাদের প্রতিদিনের নিয়মিত ভিডিও পেতে পেজটি ফলো করুন এবং Top Bangla Page ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও আমাদের জনপ্রিয় ওয়েবসাইট www.topbanglapages.com অনুসরণ করুন।

১৮তম ভাইভা পরীক্ষার জন্য যেসকল কাগজপত্র প্রয়োজন হবে:-

  1. ভাইভার জন্য মূল প্রবেশপত্র নিয়ে যেতে হবে। অর্থাৎ লিখিত তে টিকলে ভাইভার জন্য নতুন প্রবেশপত্র দেওয়া হবে।
  2. সকল সনদের মূল কপি এসএসসি, এইসএসসি ও অনার্সের মূল সনদ সঙ্গে নিয়ে যাবেন। মাস্টার্সের সনদ লাগে না তবে আপনি চাইলে সাথে রাখতে পারেন।
  3. এসএসসি, এইসএসসি ও অনার্সের মূল নম্বরপত্র বা মার্কশীট সঙ্গে নিবেন
  4. জাতীয় পরিচয়পত্রের মূল কপি অবশ্যই সঙ্গে নিবেনতবে সার্টিফিকেট ও জাতীয় পরিচয় পত্রের সাথে আপনার নাম মিল থাকতে হবে।  
  5. নাগরিক সনদপত্র ও চারিত্রিক সনদপত্র সঙ্গে নিয়ে যাবেন।

 

১৮তম ভাইভা পরীক্ষার জন্য বিশেষ পরামর্শ।

মৌখিক পরীক্ষার প্রতিটি বোর্ডে এনটিআরসিএর তিনজনের অধিক সদস্য থাকেন। প্রতি বোর্ডে প্রতিদিন ৪০ থেকে ০ জনের ভাইভা হয়। বোর্ডে আপনার বিষয়ের একজন বিশেষজ্ঞ, এনটিআরসিএর চেয়ারম্যান ছাড়া বাকি সব বোর্ডে উপসচিব বা যুগ্ম সচিব পদমর্যাদার একজন কর্মকর্তাসহ এনটিআরসিএর কর্মকর্তারা থাকেন। প্রার্থীর আবেদনের দেওয়া তথ্যের সঙ্গে ভাইভা বোর্ডে দেওয়া তথ্যর অমিল থাকলে প্রার্থীকে ফেল করানো হয়। এ জন্য ভোটার আইডি কার্ডের সাথে প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম যেন সনদের নামের সঙ্গে অমিল না থাকে, সে ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।


বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য করণীয়ঃ 

বিষয়ভিত্তিক প্রশ্নের পাশাপাশি প্রার্থীকে এনটিআরসিএ সম্পর্কে বিভিন্ন তথ্য ও সমসাময়িক বিভিন্ন বিষয়,প্রার্থীর নিজ জেলা সম্পর্কে ধারণা, গুরুত্বপূর্ণ কবি সাহিত্যিকদের সম্পর্কে ধারণা, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু-সম্পর্কিত বিভিন্ন তথ্য, শিক্ষাসম্পর্কিত বিভিন্ন তথ্যের পাশাপাশি বর্তমান অন্তর্বর্তী সরকারের বিভিন্ন কার্যাবলী সম্পর্কে ধারণা নিয়ে যাবেন।

 

ভাইভার জন্য করণীয়ঃ 

  1. ভাইভা শুরুর কিছুদিন আগে মোবাইল ফোনে মেসেজ পাবেন। সেই ম্যাসেজের মাধ্যমে আপনার ভাইভার তারিখ ও বোর্ড নম্বর জানতে পারবেন। ভাইভা শুরুর কমপক্ষে এক ঘণ্টা আগে বোর্ডের সামনে উপস্থিত হবেন। সিরিয়াল দেখে বুঝতে পারবেন আপনার ভাইভা কখন ও কতজনের পরে। মনে রাখবেন, আপনি আবেদন ফরমে যে স্বাক্ষর দিয়েছিলেন, তা হুবহু লেখার চেষ্টা করবেন। স্বাক্ষর ও কাগজপত্র যাচাই শেষে আপনি ভাইভা বোর্ডের সামনে আপনার ভাইভার অ্যাডমিট কার্ড ও সনদপত্র নিয়ে চেয়ারে বসে থাকবেন একদম নম্র ও ভদ্রভাবে। কেননা ওখানে সিসি ক্যামেরা আছে। মূলত আপনাকে তাঁরা পর্যবেক্ষণ করছেন।
  2. আপনার সিরিয়াল এলে আপনি শান্তভাবে দরজার সামনে দাঁড়িয়ে অনুমতি নেবেন এবং সামনের দিকে এগিয়ে বোর্ডের কাছাকাছি গিয়ে নম্রভাবে সালাম  দেবেন।  
  3. ভাইভা বোর্ডে আপনার বসার জন্য একটা চেয়ার সেখানে রাখা থাকবে। আপনি সেখানে গিয়ে নম্রভাবে ও বিনয়ী লুকে দাঁড়াবেন। অনুমতি ছাড়া হুট করে বসে পড়বেন না, দাঁড়িয়েই থাকবেন। পরীক্ষকরা অনেক সময় বসতে না বলেই প্রশ্ন করে, যখন বসতে বলবে তখনই বসবেন। বসার অনুমতি দিলে, ভাইভা বোর্ডে যিনি অনুমতি দেবেন তার দিকে তাকিয়ে ধন্যবাদ দেবেন। 
  4. ভাইভা বোর্ড আপনাকে কিছু বলতে বললে, প্রথমবার ধন্যবাদ স্যার” বলবেন। তারপর ঠান্ডা মাথায় শান্তভাবে প্রশ্নের উত্তর দিবেন। কোন প্রশ্নের উত্তর জানা না থাকলে উল্টাপাল্টা উত্তর না করে একবারেই বলবেন সরি। তখন স্যার যদি বলে এই প্রশ্ন টি আপনি জানেন না? তখন চিন্তিত না হয়ে সোজা সাপটা বলবেন স্যার আমি নিশ্চয়ই প্রশ্নের উত্তরটি জেনে নিব। 


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: